Project Outcome

ডিজিটালাইজড আইনি সেবা প্রসঙ্গে:

ইলেকট্রনিক মিডিয়া এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি  (আইসিটি) ব্যবহারের মাধ্যমে আইনি সেবা সমূহ সুবিধা বঞ্চিত মানুষের দুয়ারে সহজে পৌছানোর জন্য বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি যুগপোযোগি পদক্ষেপ গ্রহন করছে। MWLR প্রজেক্টের আওতায় ইউনিয়ন পর্যায়ের আইনী সেবা কেন্দ্র সমূহকে ডিজিটালাইজড  করা হয়েছে। যার মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের সুবিধা বঞ্চিত মানুষ ঢাকায় অবস্থিত প্রকল্পের প্রধান অফিস হতে অভিজ্ঞ আইনজীবীদের নিকট হতে সরাসরি ভিডিও কনফারেন্স এর মাধ্যমে আইনি সহায়তা গ্রহন করতে পারছে।
বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির অনলাইন ফোরাম নির্মাণ করার কাজ এগিয়ে চলছে এবং এর মাধ্যমে খুব শীঘ্রই প্রকল্প ম্যানেজার, সমন্বয়কারী, অংশীদারীগন এবং সুবিধাভোগীগন তাদের মূল্যবান মতামত ও সাম্প্রতিক ঘটনা একে অপরকে অবহিত করতে পারবেন। এছাড়া ই-নিউজ লেটার, ইলেকট্রনিক ডকুমেন্ট, আইন বিষয়ক আপডেট এবং ই-মেইল আদান প্রদানের মাধ্যমে প্রকল্পের কার্যক্রম যেন দ্রুত এগিয়ে যায় তার জন্য ই-লার্নিং অফিসার গুরুত্বপূর্ন ভুমিকা পালন করছেন। ম্যানেজার-লিগ্যাল ও ইলার্নিং অফিসার নিয়মিত CLS-Facebook গ্রুপের সাথে যোগাযোগ রক্ষা, প্রকল্পের সদস্যবৃন্দদের প্রযুক্তিগত প্রশিক্ষন প্রদান, প্রকল্প অঞ্চলগুলোতে নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সার্ভিস চালু রাখতে নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছেন।
তৃণমূল পর্যায়ে আইনী সেবা পৌছে দেবার ক্ষেত্রে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সংযোগের অপ্রতুলতা এবং ইন্টরনেট ব্যবহারের অজ্ঞতা ডিজিটালাইজড পদ্ধতির প্রধান অন্তরায়। সরকারী ও বেসরকারী উদ্যোগ গ্রহনের মাধ্যমে এইসব প্রতিবন্ধকতার আশু প্রতিকার প্রয়োজন।

ডিজিটালাইজড সেন্টার

MWLR প্রকল্পের অধীনে পরীক্ষামূলকভাবে পাঁচটি জেলায় ভিডিও কনফারেন্স সিস্টেমের মাধ্যমে আইনগত সেবা প্রদানের জন্য ডিজিটালাইজড সেন্টার চালু করা হয়েছে। ১৫ ফেব্রুয়ারী থেকে ১৫ জুন ’১৪ তারিখ পর্যন্ত ৯০টি ভিডিও কনফারেন্স হয়েছে। ভিডিও কনফারেন্স গুলো হয়েছে সাধারণত পারিবারিক সমস্যা ও যৌতুক সংক্রান্ত বিষয় নিয়ে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ক্লায়েন্ট সরাসরি হেড অফিসে নিযুক্ত আইনজীবীদের সাথে কথা বলতে পেরে তাদের মধ্যে আস্থা আত্মবিশ্বাস লক্ষ্য করা গেছে। ভিডিও কনফারেন্সের কিছু অভিযোগ অন্যান্য প্রতিষ্ঠানে রেফার করা হয়েছে। যেমন থানা-১০, ইউনিয়নি পরিষদ চেয়ারম্যান-৪ এবং ডিএলএসি-৩। বাকীগুলো সরাসরি সিএলএসডি-এর মাধ্যমে মীমাংসিত হয়েছে এবং চলমান রয়েছে।

ডিজিটালাইজড সেন্টারহটলাইন সেবা

প্রকল্পের অধীনে একটি হেল্পলাইনের নং (০১১৯৪৮০০৪০০) এর মাধ্যমে সেবা প্রদান করা হচ্ছে। নভেম্বর ’১৩ থেকে ১৫ জুন ’১৪ পর্যন্ত মোট ৯৬ জনের সাথে কর্ম এলাকার বিভিন্ন ব্যক্তির সাথে যোগাযোগ হয়েছে। এক্ষেত্রে তারা তাদের বিভিন্ন সমস্যাগুলোর আইনী পরামর্শ চেয়ে ফোন করে। তাদের সমস্যাগুলো নিয়ে ঈখঝউঈ অফিসে অভিযোগ দেয়ার পরামর্শ দেয়া হয়। সেখানে মেডিয়েশনের মাধ্যমে সমাধান করা হয়। প্রয়োজন অনুযায়ী কিছু কিছু বিষয় থানা, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, DLAC ইত্যাদিতে রেফার করা হয়। এ পর্যন্ত বিভিন্ন উপজেলাও জেলায় যেমন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান-৬, থানা-৪, BLAST-1, OCC-1 এসিড সারভাইভারস-১, UNO-১ এবং DLAC ১টি রেফার করা হয়েছে।